জাতীয় জীবনে সন্তোষ ও আকাঙ্ক্ষা দুয়েরই মাত্রা বাড়িয়া গেলে বিনাশের কারণ ঘটে - ভাব সম্প্রসারণ(ক্লাস ৬,৭,৮,৯,১০)



জাতীয় জীবনে সন্তোষ ও আকাঙ্ক্ষা দুয়েরই মাত্রা বাড়িয়া গেলে বিনাশের কারণ ঘটে।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মূলভাব: কোনো জাতি যদি তার অর্জনকে চরম প্রাপ্তিরূপে বিবেচনা করে বসে, কিংবা জাতির আকাঙ্ক্ষা যদি মাত্রা ছাড়িয়ে যায়, তাহলে উভয় ক্ষেত্রেই সে জাতির ধ্বংস অনিবার্য।

সম্প্রসারিত ভাব: যেকোনো জাতিকে তার প্রাপ্তির জন্যে সন্তোষ প্রকাশ করতে হয়। কারণ সন্তুষ্টি জাতিকে আত্মতৃপ্তি দান করে এবং জাতীয় জীবনে শান্তি আনয়ন করে। কিন্তু সন্তোষের মাত্রা যদি বেড়ে যায়, তাহলে তা ঐ জাতির বিনাশের কারণ হয়ে দাঁড়ায়। কারণ ঐ জাতি যদি তার অর্জনকে শ্রেষ্ঠ প্রাপ্তিরূপে বিবেচনা করে, তাহলে তার ভবিষ্যৎ- সম্ভাবনার দ্বার একেবারেই রুদ্ধ হয়ে যাবে। জ্ঞান-বিজ্ঞানের চর্চা, নব-নব আবিষ্কার এবং সম্পদ ও সমৃদ্ধি অর্জনের মধ্য দিয়ে জাতিকে উত্তরোত্তর কল্যাণের পথে অগ্রসর হতে হবে। অতিমাত্রায় তুষ্ট জাতি যখন স্থবির হয়ে বসে থাকবে তখন অন্যান্য জাতি উত্তরোত্তর সমৃদ্ধি ও কল্যাণসাধন করে সম্মুখে এগিয়ে যাবে। আর স্থবির তথা তৃপ্ত জাতি একসময় কালের গর্ভে হারিয়ে যাবে। অন্যদিকে স্বপ্ন বা আকাঙ্ক্ষা যে কোনো জাতির নেপথ্য চালিকাশক্তিরূপে কাজ করে। কারণ আকাঙ্ক্ষাই মানুষকে চেষ্টা ও পরিশ্রমের দ্বারা উন্নতির অভীষ্ট বন্দরে পৌঁছতে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত আকাঙ্ক্ষা জাতির ধ্বংস ডেকে আনে। কারণ জনগণের মেধা ও শ্রমকে কাজে লাগিয়ে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করে দ্রুততম সময়ের মধ্যে অতিরিক্ত উচ্চাকাঙ্ক্ষা পূরণ কোনো জাতির পক্ষেই সম্ভব নয়। আর অধিকাংশ ক্ষেত্রেই উচ্চাকাঙ্ক্ষা পূরণে ব্যর্থ হয়ে জাতি নিরাশ ও হতোদ্যম হয়ে পড়ে। অন্যদিকে স্বল্প-আশান্বিত জাতি পরিকল্পিতভাবে ‘ধীরে চলো নীতি’-এর মাধ্যমে সমৃদ্ধি ও কল্যাণের অভীষ্ট বন্দরে পৌঁছে যায় । আর উচ্চাকাঙ্ক্ষাসম্পন্ন নিরাশ ও হতোদ্যম জাতি পশ্চাদপদ জাতিতে পরিণত হয়।

মন্তব্য: আমাদের সাধ্যাতিরিক্ত আকাঙ্ক্ষা এবং মাত্রাধিক আত্মতৃপ্তি পরিহার করে পরিশ্রমের মধ্য দিয়ে প্রয়োজনীয় প্রত্যাশা বাস্তবায়ন করে সম্মুখে অগ্রসর হবার চেষ্টা করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ জাতীয় জীবনে সন্তোষ ও আকাঙ্ক্ষা দুয়েরই মাত্রা বাড়িয়া গেলে বিনাশের কারণ ঘটে

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম জাতীয় জীবনে সন্তোষ ও আকাঙ্ক্ষা দুয়েরই মাত্রা বাড়িয়া গেলে বিনাশের কারণ ঘটে ভাব সম্প্রসারণ  সম্পর্কে  । যদি আজকের এই জাতীয় জীবনে সন্তোষ ও আকাঙ্ক্ষা দুয়েরই মাত্রা বাড়িয়া গেলে বিনাশের কারণ ঘটে ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD








Next Post Previous Post
No Comment
Add Comment
comment url