অর্থই অনর্থের মূল-ভাব সম্প্রসারণ(ক্লাস ৬,৭,৮,৯,১০)

 


অর্থই অনর্থের মূল।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মূলভাব: অর্থ মানুষের সকল কর্মের চালিকাশক্তি হলেও এ অর্থই বিভিন্ন অনর্থের অর্থাৎ দুঃখজনক পরিস্থিতির সূত্রপাত ঘটায় । পৃথিবীর সহিংস কর্মকাণ্ডের মূলে রয়েছে অর্থের ভূমিকা।

সম্প্রসারিত ভাব: পার্থিব জগতের ভালো-মন্দ সকল কাজের পেছনে রয়েছে অর্থের গুরুত্বপূর্ণ অবদান। অর্থ ছাড়া পৃথিবীর কোনো কাজই সম্পাদন করা সম্ভব নয়। তাই পার্থিব জীবনে অর্থ একটি প্রয়োজনীয় বস্তু। অর্থ বা সম্পদের জন্যে মানুষ জীবন-সংগ্রামে লিপ্ত। মানুষ তার কাঙ্ক্ষিত অর্থ উপার্জনের জন্যে কঠোর পরিশ্রম করে এবং নানা প্রতিকূলতার সঙ্গে যুদ্ধ করে। পৃথিবীতে অর্থই মানুষের একান্ত কাম্য। কেননা বর্তমান পৃথিবীতে অর্থের মাপকাঠি দিয়েই প্রতিপত্তি ও সম্মান নির্ণীত হয়। বিপদে-আপদে, উৎসবে, জন্ম-মৃত্যুতে জীবনের প্রতিটি ক্ষেত্রে অর্থের প্রয়োজন । আবার এ অর্থই পৃথিবীর সমস্ত অমঙ্গলের জন্যে দায়ী। অর্থের লোভে নীতিবর্জিত হয়ে মানুষ অহরহ নানা দুষ্কর্মে লিপ্ত হয়। অর্থের লালসা মানুষের নৈতিক অধঃপতন ঘটায়, অর্থের লোভেই চরিত্রহীন হয়ে মানুষ সমাজবিরোধী কাজে লিপ্ত হয় এবং সামাজিক অবক্ষয়ের কারণ হয়ে দাড়ায়। পৃথিবীর সমস্ত দ্বন্দ্ব, অশান্তি আর সংঘাতের মূল কারণ অর্থ। অর্থ-সম্পদের স্বার্থেই রাষ্ট্রে রাষ্ট্রে যুদ্ধের উন্মাদনা জাগে, শ্রমিক-মালিকে বাঁধে মত- বিরোধ এবং ভাইয়ে-ভাইয়ে শুরু হয় চরম শত্রুতা। অর্থের লোভেই মানুষ মানুষকে খুন করে । জগতের সকল অশান্তি আর অনর্থের উৎসভূমি হলো অর্থ।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মন্তব্য: যে অর্থ মানুষের সামগ্রিক মঙ্গলসাধনে সমর্থ, সে অর্থই আবার যাবতীয় অনর্থের কারণ হয়ে দাড়ায়। তাই অর্থ যেন অনর্থের কারণ হতে না পারে, সে ব্যাপারে আমাদের সচেতন হতে হবে।


আর্টিকেলের শেষকথাঃ অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয়

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয় ভাব সম্প্রসারণ  সম্পর্কে  । যদি আজকের এই অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয় ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD










Next Post Previous Post
No Comment
Add Comment
comment url