দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায়-ভাব সম্প্রসারণ(ক্লাস ৬,৭,৮,৯,১০)


 

দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায়।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মূলভাব: দুর্নীতি একটি জাতির জন্য অভিশাপস্বরূপ। জাতির সুন্দর ভবিষ্যৎকে দুর্নীতি নষ্ট করে দেয়। একটি জাতির যাবতীয় মহোত্তম অর্জন কেবল দুর্নীতির কারণে বিফলে যেতে পারে ।

সম্প্রসারিত ভাব: দুর্নীতি একটি জাতির সামগ্রিক উন্নতির পথে বাধা হয়ে দাঁড়ায়। দুর্নীতির দ্বারা মুষ্ঠিমেয় সুবিধাবাদী লোক উপকৃত হলেও সমগ্র জাতির জন্যে তা বিরাট ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এমন কোনো দিক নেই যেখানে দুর্নীতি প্রবেশের সুযোগ কম। সর্বত্রই দুর্নীতি মাথাচাড়া দিয়ে উঠতে পারে। সর্বনাশ করে দিতে পারে একটি দেশের, একটি জাতির সামগ্রিক অগ্রগতির। দেশে দুর্নীতির এ ভয়াবহ আগ্রাসী চরিত্রের কারণে দুর্নীতির বিরুদ্ধে সজাগ থাকতে হবে। ব্যক্তিগত ও জাতীয়ভাবে এর বিরুদ্ধে সোচ্চার হতে হবে। দুর্নীতি কেবল বর্তমানকে নয়, আমাদের ভবিষ্যৎকেও অমানিশার কালো অন্ধকারে নিমজ্জিত করবে— এ সত্য সবাইকে উপলব্ধি করতে হবে। জাতিকে উন্নতির শীর্ষস্থানে নিতে হলে দুর্নীতিমুক্ত প্রশাসন ও সমাজব্যবস্থা গড়ে তুলতে হবে। আমাদের ব্যক্তি ও জাতীয় অর্জন যেন দুর্নীতির রাহুগ্রাসে বিনষ্ট না হয় তা নিশ্চিত করতে হবে। ইতোমধ্যে দুর্নীতির কারণে আমাদের জাতীয় ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হয়েছে। কাজেই ধর্ম-বর্ণ, দল-সম্প্রদায় নির্বিশেষে আমাদের সবাইকে এ সত্য গভীর ও আন্তরিকভাবে বিশ্বাস করতে হবে যে, দুর্নীতি ও শোষণহীন সমাজ গড়ার মধ্য দিয়েই একটি জাতির প্রকৃত অগ্রগতি সম্ভব।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মন্তব্য: দুর্নীতির মাধ্যমে জাতীয় উন্নয়ন কখনো সম্ভব নয়। সুতরাং, দুর্নীতি প্রতিরোধ করে জাতীয় উন্নতির অগ্রযাত্রাকে সমুন্নত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত।


আর্টিকেলের শেষকথাঃ দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায়

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায় ভাব সম্প্রসারণ  সম্পর্কে  । যদি আজকের এই দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায় ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD












Next Post Previous Post
No Comment
Add Comment
comment url