জীবনের একটি প্রধান লক্ষণ হাসি ও আনন্দ। - সারাংশ


জীবনের একটি প্রধান লক্ষণ হাসি ও আনন্দ। যার প্রত্যেক কাজে আনন্দ, স্ফূর্তি - তার চেয়ে সুখী আর কেউ নয়। জীবনে যে পুরোপুরি আনন্দ ভোগ করতে জানে আমি তাকে বরণ করি। স্থূল দৈনন্দিন কাজের ভেতর সে এমন একটা কিছুর সন্ধান পেয়েছে যা তার নিজের জীবনকে সুন্দর ও শোভনীয় করেছে এবং পারিপার্শ্বিক দশ জনের জীবনকে করে তুলেছে। এ যে এমন একটা জীবনের সন্ধান যার ফলে সংসারকে মরুভূমি বোধ না হয়ে ফুলবাগান বলে মনে হয়। সে সন্ধান সকলের মেলে না। যার মেলে সে পরম ভাগ্যবান। এরূপ লোকের সংখ্যা যেখানে বেশি সেখান থেকে কলুষ বর্বরতা আপনা-আপনি দূরে পালায়। সেখানে প্রেম-পবিত্রতা সর্বদা বিরাজ করে।


 সারাংশ: জীবনকে শোভন, সুন্দর ও আনন্দমুখর করতে হলে জীবনের প্রতি ক্ষেত্রে আনন্দকে লালন করতে হবে। যিনি এমন জীবনের সন্ধান পান তিনি পরম সৌভাগ্যবান। যে সমাজে এ ধরনের লোক বেশি সেখানে কলুষতা ও কদর্যতা থাকে না। সেখানে প্রেম, প্রীতি ও আনন্দ এসে জড়ো হয়।


আর্টিকেলের শেষকথাঃ সারাংশ ও সারমর্ম

 শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম সারাংশ ও  সারমর্ম। যদি আজকের এই সারাংশ ও সারমর্ম  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url