বাংলাদেশের পাখি রচনা - ক্লাস 4

বাংলাদেশের পাখি

বাংলাদেশের প্রকৃতি অত্যন্ত সুন্দর। এই সুন্দর প্রকৃতির অন্যতম অলঙ্কার হল পাখি। বাংলাদেশে বিভিন্ন ধরনের পাখি দেখা যায়। এদের মধ্যে রয়েছে গানের পাখি, শিকারি পাখি, রাতের পাখি, ঝিল-পুকুরের পাখি, শীতের পাখি ও পোষা পাখি।

গানের পাখি

বাংলাদেশের গানের পাখির মধ্যে অন্যতম হল দোয়েল। দোয়েলের গান সকালের উদয়ের সাথে সাথে শোনা যায়। দোয়েলের গানে প্রকৃতি যেন মুখরিত হয়ে ওঠে। এছাড়াও, ময়না, বুলবুলি, বউ কথা কও, শালিক, ঘুঘু ইত্যাদি পাখিও সুন্দর গান করে।

শিকারী পাখি

বাংলাদেশের শিকারী পাখির মধ্যে অন্যতম হল চিল, বাজ, ঈগল, মাছরাঙা, পেঁচা, কোড়া ইত্যাদি। এরা ছোট ছোট প্রাণী, যেমন- মাছ, পোকামাকড়, ইদুর ইত্যাদি শিকার করে খায়।

রাতের পাখি

বাংলাদেশে কিছু পাখি রাতে বেলায় বের হয়। এদের মধ্যে অন্যতম হল পেঁচা, কোড়া, রাতচরা, শঙ্খচিল ইত্যাদি। এরা রাতে পোকামাকড়, ইদুর ইত্যাদি শিকার করে খায়।

ঝিল-পুকুরের পাখি

বাংলাদেশের ঝিল-পুকুরে বিভিন্ন ধরনের পাখি দেখা যায়। এদের মধ্যে অন্যতম হল মাছরাঙা, শামুকখোল, ডাহুক, তিতির, কাক ইত্যাদি। এরা ঝিল-পুকুরের পানিতে মাছ, শামুক, কেঁচো ইত্যাদি শিকার করে খায়।

শীতের পাখি

শীতকালে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ধরনের পাখি আসে। এদের মধ্যে অন্যতম হল হাঁস, বক, ঈগল, বাজ, সারস ইত্যাদি। এরা শীতকালে বাংলাদেশের উষ্ণ আবহাওয়া উপভোগ করে।

পোষা পাখি

মানুষ অনেক ধরনের পাখি পোষে। এদের মধ্যে অন্যতম হল ময়না, টিয়া, কাকাতুয়া, শ্যামা, শালিক, ঘুঘু ইত্যাদি। এরা মানুষের সাথে বন্ধুত্ব করে এবং মানুষের কথা বলতে পারে।

বাংলাদেশের পাখি আমাদের প্রকৃতির এক অমূল্য সম্পদ। এদের রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। আমরা পাখিদের জন্য গাছ লাগাতে পারি, পোকামাকড় মারা থেকে বিরত থাকতে পারি এবং পাখিদের শিকার করা থেকে বিরত থাকতে পারি।



আর্টিকেলের শেষকথাঃ বাংলাদেশের পাখি রচনা 

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম বাংলাদেশের পাখি রচনা  সম্পর্কে  । যদি আজকের এই বাংলাদেশের পাখি রচনা টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD

বাংলাদেশের পাখি রচনা,বাংলাদেশের পাখি রচনা ক্লাস 4,বাংলাদেশের পাখি রচনা ক্লাস ৩,বাংলাদেশের পাখি রচনা তৃতীয় শ্রেণীর,বাংলাদেশের পাখি রচনা ক্লাস 3,বাংলাদেশের পাখি রচনা ক্লাস 5,বাংলাদেশের পাখি রচনা ক্লাস ২,বাংলাদেশের পাখি রচনা পঞ্চম শ্রেণি,বাংলাদেশের পাখি রচনা ক্লাস 7,বাংলাদেশের পাখি রচনা ক্লাস ৪,বাংলাদেশের পাখি রচনা চতুর্থ শ্রেণীর,বাংলাদেশের পাখি রচনা ক্লাস 6,বাংলাদেশের পাখি রচনা ক্লাস ১,বাংলাদেশের পাখি রচনা ৩য় শ্রেণি,,

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url