স্পষ্টভাষী শত্ৰু নির্বাক মিত্র অপেক্ষা ভালো -ভাব সম্প্রসারণ(ক্লাস ৬,৭,৮,৯,১০)



 স্পষ্টভাষী শত্ৰু নির্বাক মিত্র অপেক্ষা ভালো 

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মূলভাব: স্পষ্টভাষী ব্যক্তি মানুষের দোষ-ত্রুটি তাদের সামনে তুলে ধরে। তাই তার দ্বারা অনেক শত্রুও উপকৃত হয়। পক্ষান্তরে, নির্বাক ব্যক্তি মিত্র হলেও তার দ্বারা কেউ উপকৃত হয় না।

সম্প্রসারিত ভাব: জীবনে চলার পথে আমাদের অনেক মানুষের সান্নিধ্যে আসতে হয়। তাদের মাঝে শত্রু-মিত্র দু ধরনের মানুষই মেলে। তবে প্রকৃত মিত্র বা বন্ধু পাওয়া দুরূহ। বন্ধু সহজে বন্ধুর কোনো দোষ বা ত্রুটি উল্লেখ করে না। কারণ এতে বন্ধুত্ব ভেঙে যাওয়ার ভয় থাকে। ফলে ত্রুটিযুক্ত বন্ধু আত্মশুদ্ধির অবকাশ পায় না। তাই এমন নির্বাক বন্ধু কোনো মানুষেরই কাম্য হওয়া উচিত নয়। অন্যদিকে শত্রুকে আমরা সবসময় এড়িয়ে চলি, কারণ সে সুযোগ পেলেই একটা না একটা ক্ষতি করবেই। কিন্তু বিজ্ঞজনেরা নির্বাক মিত্রের চেয়ে স্পষ্টভাষী শত্রুকে অধিকতর উত্তম বলে মনে করেন। কারণ শত্রু মুখ্যত নিজের স্বার্থসিদ্ধির উদ্দেশ্যেই প্রতিপক্ষের দোষত্রুটি তারস্বরে ঘোষণা করে। ফলে প্রতিপক্ষ সচেতন ও সতর্ক হওয়ার সুযোগ পায়। পরবর্তীকালে সে ঐ দোষত্রুটি এড়িয়ে চলতে পারে। অর্থাৎ স্পষ্টভাষী শত্রুর ভূমিকা জীবনের জন্যে ক্ষতিকর না হয়ে অনেক সময় কল্যাণকরই হয়ে ওঠে। সেক্ষেত্রে নির্বাক মিত্রই বরং জীবনের জন্যে অকল্যাণকর। প্রকৃত মিত্রের বৈশিষ্ট্য তাই নির্বাক থাকা নয়, মিত্রের দোষ-ত্রুটি ও দুর্বল দিকগুলো সহানুভূতির সঙ্গে তুলে ধরে তাকে সচেতন করা। নইলে শত্রু এসে ঐ দুর্বল দিকে আঘাত করবে জীবনের জন্যে যা হতে পারে বড় বেশি ভয়ঙ্কর।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মন্তব্য: নির্বাক মিত্রের চেয়ে স্পষ্টভাষী শত্রু অনেক বড়ো বন্ধু। বন্ধুর নীরবতা যদি জীবনে ক্ষতির কারণ হয়, আর শত্রুর সত্যভাষণ যদি জীবনে দেয় সত্য পথের সন্ধান, তবে সেই মিত্র অপেক্ষা শত্রুই অধিকতর ভালো।



আর্টিকেলের শেষকথাঃ স্পষ্টভাষী শত্ৰু নির্বাক মিত্র অপেক্ষা ভালো

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম স্পষ্টভাষী শত্ৰু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাব সম্প্রসারণ  সম্পর্কে  । যদি আজকের এই স্পষ্টভাষী শত্ৰু নির্বাক মিত্র অপেক্ষা ভালো ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD







Next Post Previous Post
No Comment
Add Comment
comment url