বিশ্রাম কাজের অঙ্গ এক সঙ্গে গাঁথা নয়নের অংশ যেন নয়নের পাতা -ভাব সম্প্রসারণ(ক্লাস ৬,৭,৮,৯,১০)



 বিশ্রাম কাজের অঙ্গ এক সঙ্গে গাঁথা

নয়নের অংশ যেন নয়নের পাতা।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মূলভাব: বিশ্রাম এবং কাজ একে অপরের পরিপূরক। একটির জন্যেই অপরটির প্রয়োজন।

সম্প্রসারিত ভাব: ফুলের পাপড়ি ছুঁয়ে উড়ে বেড়ায় যে প্রজাপতি, সে একসময় ডানা গুটিয়ে নিশ্চল হয়ে বসে। যে মানুষটি মাথার ঘাম পায়ে ফেলে গাঁইতি চালিয়ে পাথর ভাঙে, সেও হাতিয়ার ফেলে দু দণ্ড দাঁড়ায়। এই যে ক্ষণিক বিরতি, এই যে এতটুকু বিশ্রাম, এ শুধু ক্লান্তি দূর করে না নতুন কর্মপ্রেরণায় ও উদ্যমে উজ্জীবিত করে পরবর্তী কাজের জন্যে প্রস্তুতও করে। কাজের ফাঁকে বিরাম বা বিশ্রামের সময়টুকু হলো অপরিহার্য অবকাশ। বিশ্রাম কাজের অবিচ্ছেদ্য অংশ। পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি; জীবনে আনে সমৃদ্ধি । আর বিশ্রাম আনে কাজে উদ্যম, শক্তি ও প্রেরণা। পরিশ্রমের পর শ্রান্ত ও ক্লান্ত দেহকে সুস্থ করে হারানো উদ্যম ফিরিয়ে আনার জন্যে বিশ্রামের প্রয়োজন। তেমনি বিশ্রামের পর দেহের কর্মস্পৃহাকে সচল রাখার জন্যে নিয়মিত শ্রমেরও প্রয়োজন। দেহের পক্ষে একটানা পরিশ্রম যেমন ক্ষতিকর, তেমনই একটানা বিশ্রামও সুখকর নয়। একটানা বিশ্রাম জীবনকে করে তোলে অলস, অচল ও কর্মবিমুখ। পক্ষান্তরে একটানা পরিশ্রমের ফলে দেহমনে ভর করে অবসাদ, হ্রাস পায় দেহের কর্মক্ষমতা। চোখের পাতা যেমন চোখের জন্য অপরিহার্য তেমনই বিশ্রামও পরিশ্রমের সাথে নিবিড়ভাবে সম্পর্কযুক্ত।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মন্তব্য: কাজ ও বিশ্রাম পাশাপাশি একে অপরের সঙ্গে সম্পৃক্ত। কিন্তু একতরফা কাজ অথবা বিশ্রাম কোনোটিই জীবনের জন্যে কল্যাণকর নয়। কাজের পাশাপাশি বিশ্রাম, বিশ্রামের পাশাপাশি কাজ করা উচিত।


আর্টিকেলের শেষকথাঃ বিশ্রাম কাজের অঙ্গ এক সঙ্গে গাঁথা নয়নের অংশ যেন নয়নের পাতা

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম বিশ্রাম কাজের অঙ্গ এক সঙ্গে গাঁথা নয়নের অংশ যেন নয়নের পাতা ভাব সম্প্রসারণ  সম্পর্কে  । যদি আজকের এই বিশ্রাম কাজের অঙ্গ এক সঙ্গে গাঁথা নয়নের অংশ যেন নয়নের পাতা ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD












Next Post Previous Post
No Comment
Add Comment
comment url