আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য - ভাব সম্প্রসারণ(ক্লাস ৬,৭,৮,৯,১০)

 


  আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

ভাব সম্প্রসারণ : আত্মশক্তি বিকাশের অন্যতম সহায়ক শক্তি হলো মনুষ্যত্ব। যা অর্জন করতে হয় উপযুক্ত শিক্ষার মাধ্যমে । আত্মার শক্তি যোগানই হলো শিক্ষার মূল লক্ষ্য। কর্মসংস্থান লাভ করা বা উপার্জন করার উদ্দেশ্য শিক্ষা নয়, পথ মাত্র। শিক্ষা মানুষের নিজেকে চিনতে, জানতে শেখায় । শুধু বেঁচে থাকার পথ দেখায় যে শিক্ষা তাকে শিক্ষা বলা যায় না। কারণ প্রকৃত শিক্ষা কাজের পথ না দেখিয়ে মনুষ্যত্ব জাগিয়ে তোলে। নিজের ভেতরের সুপ্ত শক্তিকে চিনিয়ে দিয়ে জাগ্রত করে। শিক্ষিত মানুষ অন্য মানষ থেকে পৃথক হয় তখনই, যখন তার মধ্যে মার্জিত, রুচিবোধ, আচারনিষ্ঠা, কর্তব্যপরায়ণতার সৃষ্টি হয়। মানুষের মধ্যে মানবিক গুণাবলি তৈরি হয় প্রকৃতি শিক্ষার মাধ্যমে। পুঁথিগত বিদ্যা এ গুণাবলি তৈরিতে মোটেওসহায়ক নয়। প্রকৃত শিক্ষিত ব্যক্তি আত্মশক্তির বলেই অপরের কল্যাণে উদ্বুদ্ধ হয়। যে শিক্ষা মানুষকে আত্মার শক্তিতে বলীয়ান করতে পারে না সে শিক্ষাকে শিক্ষা না বলে অপশিক্ষা বলা যায়। একাধিক ডিগ্রি অর্জন করার পরও যদি সে আত্মশক্তি অর্জন করতে না পারে, তবে সে শিক্ষিত নয়। কারণ সুশিক্ষিত ব্যক্তি মাত্রই স্বশিক্ষিত। শিক্ষা মানুষকে তার প্রতিভার বিকাশে সহায়তা করে, যা পরবর্তী জীবনে তাকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে ওঠার ক্ষেত্রে এবং আত্মশক্তি অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিজের নিরলস চেষ্টা ব্যতীত, নিরন্তর অধ্যবসায় ছাড়া সুশিক্ষিত হবার দ্বিতীয় কোনো পথ নেই। যে নিজের মনকে নানারকম প্রথা ও সংস্কার দ্বারা আচ্ছন্ন রেখে বছরের পর বছর পরীক্ষায় বড় বড় পাশ দেয় সে ব্যক্তি ডিগ্রিধারী হতে পারেন, কিন্তু সুশিক্ষিত নন। আর এই ডিগ্রি অর্জনের মাধ্যমে সে কখনো আত্মশক্তি অর্জনের কোন পথ খুঁজে পায় না। বস্তুত প্রকৃত শিক্ষা  মানুষের মনকে মুক্তবুদ্ধির আলোকে উদ্ভাসিত করে তুলবে, সত্যবোধে দীক্ষিত করবে, বৈজ্ঞানিক যুক্তিবোধে মননশীলতায় সুতীক্ষ্ণ করে তুলবে, প্রসন্ন উদারতায় তার রুচিবোধ পরিশীলিত হবে। এই শিক্ষা বিদ্যায়তনে পাওয়া যায় না। সচেষ্ট আগ্রহ দ্বারাই নিজস্ব অধ্যয়নের সাহায্যে আয়ত্ত করতে হয়। শিক্ষার মূল উদ্দেশ্য আত্মার উন্নতি করা, আত্মশক্তি অর্জনে সহায়তা করা, মানুষকে সঠিক পথে পরিচালিত করাই শিক্ষার মূল উদ্দেশ্য। 

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়


আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য।

ভাবসম্প্রসারণ: শিক্ষার প্রধান উদ্দেশ্য হচ্ছে মনুষ্যত্বের বিকাশ যা মানুষকে আত্মশক্তি অর্জনে সহায়তা করে। আত্মার শক্তি জোগানোই হলো শিক্ষার লক্ষ্য। কর্ম কিংবা উপার্জন শিক্ষার মূল উদ্দেশ্য নয়, একটি উপায় মাত্র। শিক্ষা মানুষকে চিনতে শেখায় নিজেকে। যে শিক্ষা মানুষকে শুধু বেঁচে থাকার উপায় শেখায়, তা কখনও প্রকৃত শিক্ষা হতে পারে না। প্রকৃত শিক্ষা মানুষের মধ্যে জাগিয়ে তোলে মনুষ্যত্ববোধ। তার ভেতরের লুপ্ত শক্তিকে চিনিয়ে দেয়। একজন শিক্ষিত মানুষ অন্যের থেকে পৃথক হয়ে পড়ে তার মার্জিত রুচিবোধ,আচারনিষ্ঠা,কর্তব্যপরায়ণতা দ্বারা। মানুষের এ মানবিক গুণগুলো অর্জিত হয় শিক্ষার মাধ্যমেই। একজন শিক্ষিত ব্যক্তি আত্মশক্তিতে উদ্বুদ্ধ হয়েই অপরের কল্যাণের কথা ভাবেন। যে শিক্ষা মানুষকে তার আত্মার শক্তিতে আস্থাবান করতে পারে না, সে শিক্ষা ব্যর্থ। শত শত ডিগ্রি বা সার্টিফিকেটের কোনো মূল্য থাকবে না, যদি না সে শিক্ষিত ব্যক্তি আত্মশক্তি অর্জন করতে পারে। এজন্যে সুশিক্ষিত ব্যক্তিমাত্রই স্বশিক্ষিত। শিক্ষা মানুষকে তার প্রতিভার বিকাশে সহায়তা করে যা পরবর্তী জীবনে তাকে পরিপূর্ণ মানুষ হিসেবে প্রতিষ্ঠা পেতেও সহায়তা করে। শিক্ষার মূল উদ্দেশ্য হচ্ছে আত্মার উন্নতি তথা আত্মশক্তি অর্জন । শিক্ষাকে এ পথে পরিচালিত করলেই হবে জাতীয় উন্নয়ন।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়  


আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য

মূলভাব: শিক্ষা মানুষকে জাগিয়ে তোলে ভেতর থেকে। আত্ম-পরিশুদ্ধির মাধ্যমে মানুষকে আত্মশক্তিতে বলীয়ান করে তোলাই শিক্ষার মূল অভীষ্ট।


সম্প্রসারিত ভাব: শিক্ষার আসল কাজ মানুষের মাঝে মূল্যবোধ সৃষ্টি। কর্ম কিংবা উপার্জন শিক্ষার উদ্দেশ্য নয়, পথ মাত্র। শিক্ষা মানুষকে নিজেকে চিনতে শেখায়। যে শিক্ষা মানুষকে শুধু বেঁচে থাকার পথ্য দেয়, তা কখনও শিক্ষা হতে পারে না। প্রকৃত শিক্ষা মানুষের মধ্যে জাগিয়ে তোলে মনুষ্যত্ব। মানুষের মাঝে সৃষ্টি করে চিন্তা, বুদ্ধি ও আত্মপ্রকাশের স্বাধীনতার অনুভূতি। ব্যক্তিকে আলোকিত মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করে। একজন শিক্ষিত মানুষ অন্যের থেকে পৃথক হয়ে পড়ে তার মার্জিত রুচিবোধ, আচারনিষ্ঠা, কর্তব্যপরায়ণতা দ্বারা। শিক্ষার  মাধ্যমেই মানুষের এসব মানবিক গুণাবলি অর্জিত হয়। শিক্ষার দ্বারা জাগ্রত হয় যে আত্মশক্তি, তার দ্বারাই মানুষ ন্যায় ও অন্যায়ের মধ্যকার পার্থক্য বুঝতে পারে। নিজের, সমাজের এবং দেশের কল্যাণে নিজেকে নিয়োজিত করে। ব্যক্তিগত স্বার্থসিদ্ধির প্রলোভন তাকে গ্রাস করতে পারে না। আত্মশক্তিতে বলীয়ান ব্যক্তিই পারে দেশ ও জাতিকে সঠিক পথে চালিত করতে। আর এ আত্মশক্তি অর্জনই শিক্ষার মূল উদ্দেশ্য।


মন্তব্য: শিক্ষার মূল উদ্দেশ্য হচ্ছে আত্মার উন্নতি ও আত্মশক্তি অর্জন। শিক্ষাকে এ পথে পরিচালিত করলেই জাতীয় উন্নয়ন সম্ভব হবে 

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়  


আর্টিকেলের শেষকথাঃ আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য। 

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাব সম্প্রসারণ  সম্পর্কে  । যদি আজকের এই আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url