আমার প্রিয় ঋতু শীতকাল রচনা ক্লাস 6,7,8,9,10

এই আমার প্রিয় ঋতু: শীতকাল রচনা টি যেকোন ক্লাসের জন্য। যারা ক্লাস ৭ম শ্রেনীতে আছে তাদের জন্যও এই আমার প্রিয় ঋতু: শীতকাল  রচনা টি। আবার ক্লাস দশম শ্রেনীতে আছো তাদের জন্য এই আমার প্রিয় ঋতু: শীতকাল রচনা । অর্থাৎ ক্লাস ৭ম শ্রেনী থেকে ১০ম দশম শ্রেনী পর্যন্ত সবার প্রযোজ্য এই আমার প্রিয় ঋতু: শীতকাল রচনা । রচনাটি পড়ার আগে তোমরা রচনা লেখার নিয়ম ও সুচিপত্রটি দেখা নাও।


 আমার প্রিয় ঋতু: শীতকাল

শীতকাল - রচনা (-6,7,8,910)


সূচনা: বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য বৈচিত্র্যময় হয়ে ওঠে ষড়ঋতুর পালাবদলের আশীর্বাদে। প্রতিটি ঋতুই তার আপন সৌন্দর্য ও বৈশিষ্ট্যে অনন্য। তার গভীর প্রভাব পড়ে আমাদের প্রতিদিনের জীবনে। ব্যক্তিভেদে প্রতিটি ঋতুর আবেদন আলাদা ।

আমার প্রিয় ঋতু: আমার প্রিয় ঋতু শীতকাল। ছটি ঋতুর মধ্যে শীতই যেন আমার কাছে একটু অন্য রকম। বাকি পাঁচটি ঋতুতেই প্রকৃতি থাকে সজীব, সুন্দর। কিন্তু রুক্ষ প্রকৃতির মধ্যেও যে অপার সৌন্দর্য লুকিয়ে থাকে, তা কেবল শীতকালেই বুঝতে পারা যায়। হেমন্তে শুরু হয় পাতা ঝরার দিন। সন্ধ্যা দ্রুত ঘনিয়ে আসে, দেখা দেয় হালকা কুয়াশা। পথ চলতে বুনো ছাতিম ফুলের তীব্র গন্ধ আমাকে মনে করিয়ে দেয় শীত আসছে।

আমার প্রিয় ঋতুর স্বরূপ: কুয়াশার সাদা চাদরে নিজেকে মুড়ে এদেশে শীত আসে। গাছগুলো পত্রপক্ষশূন্য হয়ে যায়। রাতগুলো হয় দীর্ঘতর। সকালে শিশির ঝরে ভিজে যায় গাছপালা। তীব্র কুয়াশার মাঝে দিনরাতের পার্থক্য করা যায় না। কখনও কখনও এত কুয়াশা পড়ে যে, সামান্য দূরের জিনিসও দেখতে পাওয়া যায় না। শীত যেন সমস্ত প্রকৃতিকে রিক্ত করে দেয়। আমার কিন্তু প্রকৃতির এই বিবর্ণতা দেখতে বেশ লাগে। সারাটা বছরই যদি প্রকৃতিতে বসন্ত থাকে, তাহলে তাতে কোনো মানুষের মনেই দোলা লাগাবে না। শীতের এ বিবর্ণতা আমাকে মনে করিয়ে দেয়, একদিন এখানে রঙের ছোঁয়া লাগবে, গাছের ডালে ডালে নতুন পাতা গজাবে, পাখির কলকাকলি শোনা যাবে। এভাবে প্রকৃতি পুরোনো সবকিছুকে ঝেড়ে ফেলে নিজেকে নতুন করে সাজায়। শীতকাল তাই আমাকে মনে করিয়ে দেয়, এই পাতা-ঝরা নিঃসঙ্গ গাছ, শুকিয়ে যাওয়া নদী আসলে আসন্ন নতুন দিনের আগমনী সংগীত গাইছে। শীত এলেই বোঝা যায়, বসন্ত আর দূরে নয়। ADS

শীতকালের শহর: শীতের সকালে কুয়াশা ঘেরা হিমেল পরিবেশ আমার খুব ভালো লাগে। ভালো লাগে শিশির-ভেজা ঘাসে হাঁটতে। হাড়-কাঁপানো শীতের মধ্যে একটু উষ্ণ রোদের ছোঁয়া পেতে মন উন্মুখ হয়ে ওঠে। ভালো লাগে শীতকালে ফোটা গোলাপ, গাঁদা, জিনিয়া, কসমস, সূর্যমুখীসহ বাহারি রঙের ফুল। শীতকালে শহরাঞ্চলে বাড়ির বারান্দায়, ছাদের কার্নিশে, পার্কের মাঠে যত রকমের ফুল ফোটে তা আর কোনো ঋতুতেই দেখা যায় না।

শীতকালের গ্রাম: শীতের প্রকৃতি হয়ত কিছুটা রিক্ত। কিন্তু এই রিক্ত শীতেই বাংলার কৃষকের গোলা ভরে যায় সোনার ধান আর শাকসবজির সম্ভারে। শীতের সবজি আমার খুব প্রিয়। ফুলকপি, বাঁধাকপি, সিম, টমেটোসহ আরও নানারকম সবজি হয় এ ঋতুতে। শীতের পিঠেপুলির স্বাদ যেন অমৃতের মতো। মায়ের হাতে বানানো শীতের পিঠে খাওয়ার মজাই আলাদা। শীতকাল আমার আরও বেশি ভালো লাগে খেজুরের রসের জন্য।

শীতকালে আমার অনুভূতি: শীতকালে ঝড়বৃষ্টির ঝামেলা থাকে না। তাই এ সময় বেড়াতে যাওয়ার মজাই অন্যরকম। প্রতি শীতেই আমরা হয় গ্রামের বাড়িতে, না-হয় অন্য কোথাও বেড়াতে যাই। শীতকালে গ্রামের বাড়িতে বেড়ানো আমার খুব প্রিয়। সকালবেলা আমি গুটি গুটি পায়ে চুলার পাশে দাদির গা ঘেঁষে বসে থাকি, গরম পিঠে খাই। উঠানের কিনারে লাকড়ি দিয়ে আগুন জ্বালানো হয় । আমরা সেই আগুনের তাপে গা গরম করি। রাতের বেলা কম্বল গায়ে দেওয়ার পরও হু হু করে কাঁপার মধ্যে এক ধরনের আনন্দ খুঁজে পাই। এই ঋতুতে অতিথি পাখিরা আমাদের দেশে আসে। শীতের ধূসর পর্দার মাঝে ওরা যেন রঙের ছোঁয়া জাগায়। শীতে কালবৈশাখীর আশংকা নেই, ঠা ঠা রোদের জ্বালা নেই, বর্ষার অঝোর বৃষ্টিতে কাজভেজা হওয়া, প্যাচপেচে কাদায় আছাড় খাওয়া কিংবা জনজীবন বিপন্ন হওয়ার ভয় নেই ।


উপসংহার: শীতকালে আমার বেড়াতে ভালো লাগে, খেলতে ভালো লাগে, এমনকী যেসব সবজি সারা বছর খেতে ইচ্ছা করে না, সেগুলোও শীতকালে অনেক সুস্বাদু মনে হয়। তাই শীতকাল আমার সবচেয়ে প্রিয়, সবচেয়ে ভালো লাগার ঋতু ।


আর্টিকেলের শেষকথাঃ আমার প্রিয় ঋতু: শীতকাল

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম আমার প্রিয় ঋতু: শীতকাল রচনা । যদি আজকের এই আমার প্রিয় ঋতু: শীতকাল রচনা টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD

শীতের সকাল - অনুচ্ছেদ রচনা ক্লাস ৬,৭,৮,৯-১০

 শীতকাল রচনা,শীতকাল রচনা class 7,প্রিয় ঋতু শীতকাল রচনা,আমার প্রিয় ঋতু শীতকাল রচনা,শীতকাল রচনা class 10,শীতকাল রচনা class 8,শীতকাল রচনা pdf,আমার প্রিয় ঋতু রচনা,শীতকাল রচনা class 6,শীতকাল রচনা class 9,শীত ঋতু রচনা,রচনা শীতকাল,শীতকাল রচনা for class 6,আমার প্রিয় ঋতু শীতকাল অনুচ্ছেদ,শীতকাল ছোট রচনা,শীতের রচনা,শীতকালের রচনা,amar priyo ritu rochona,শীতকাল প্রবন্ধ রচনা,আমার প্রিয় ঋতু,shitkal rochona bangla,শীতকাল নিয়ে রচনা,বাংলাদেশের শীতকাল রচনা,তোমার প্রিয় ঋতু শীতকাল,তোমার প্রিয় ঋতু রচনা,বাংলা রচনা শীতকাল,আমার প্রিয় ঋতু অনুচ্ছেদ,তোমার প্রিয় ঋতু,amar priyo ritu,শীত কাল রচনা,প্রিয় ঋতু,শীতকাল রচনা class 5,তোমার প্রিয় ঋতু প্রবন্ধ রচনা,আমার প্রিয় ঋতু রচনা class 4,শীতকাল রচনা বাংলা,শীতকাল রচনা for class 10,প্রিয় ঋতু রচনা,শীতকাল রচনা ক্লাস 5,প্রিয় ঋতু অনুচ্ছেদ,tomar priyo ritu rachana,প্রিয় ঋতু শীতকাল,my favourite season winter,তোমার প্রিয় ঋতু প্রবন্ধ রচনা class 10,আমার প্রিয় ঋতু রচনা class 7,আমার প্রিয় ঋতু বসন্ত রচনা,হিমেল শীত রচনা,শীতকাল রচনা for class 5,আমার প্রিয় ঋতু রচনা class 10,shitkal rachana in bengali,আমার প্রিয় ঋতু সম্পর্কে তিনটি বাক্য,বাংলা শীতকাল রচনা,শীতকালে রচনা,paragraph on my favourite season winter,winter season essay,favourite season winter,আমার প্রিয় ঋতু রচনা class 5,শীতকাল,আমার প্রিয় ঋতু রচনা class 6,sitkal rachana bengali,শীতকাল রচনা class 4,শীতকাল অনুচ্ছেদ রচনা,priyo ritu rachana,শীতকাল রচনা class ৩,shitkal rochona,আমার প্রিয় ঋতু বর্ষাকাল রচনা,my favourite season paragraph,my favourite season,,
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url