বসন্তকাল - রচনা ( ক্লাস 7,8,9,10)

এই বসন্তকাল- রচনা টি যেকোন ক্লাসের জন্য। যারা ক্লাস ৭ম শ্রেনীতে আছে তাদের জন্যও এই বসন্তকাল - রচনা রচনা টি। আবার ক্লাস দশম শ্রেনীতে আছো তাদের জন্য এই বসন্তকাল - রচনা । অর্থাৎ ক্লাস ৭ম শ্রেনী থেকে ১০ম দশম শ্রেনী পর্যন্ত সবার প্রযোজ্য এই বসন্তকাল - রচনা । রচনাটি পড়ার আগে তোমরা রচনা লেখার নিয়ম ও সুচিপত্রটি দেখা নাও।

বসন্তকাল


সূচনা: বাংলার ঋতু পরিক্রমায় ছয়টি ঋতু আসে ধারাবাহিকভাবে। সেই ধারাবাহিকতায় শীতের পরে আসে বসন্ত। কুয়াশা মাখা পাতা ঝরার দিন শেষ হয়। প্রকৃতি নতুন রূপে সেজে বরণ করে নেয় ঋতুরাজ বসন্তকে। সময়: বাংলার ঋতুর হিসেবে ফাল্গুন ও চৈত্র এ দুই মাস বসন্তকাল। কিন্তু মাঘের শেষে শীত কমতে শুরু করলেই শুরু হয় শীতের যাই যাই ভাব । তখন থেকেই প্রকৃতিতে বসন্তের আগমন-লক্ষণ দেখা দেয়। অন্যদিকে চৈত্রের মধ্যভাগে অনুভূত হতে থাকে গ্রীষ্মের তাপ। এদিক থেকে মাঝের এই নাতি শীতোষ্ণ আবহাওয়াই বসন্তের নিজস্ব পরিচয়। প্রকৃতিতে এ আবহাওয়া এক নতুন সৌন্দর্যের সম্ভার সৃষ্টি করে।


বসন্তের নিজস্ব রূপ: বসন্তের আগমনে বাংলার প্রকৃতিতে মন-মাতানো দখিনা বাতাসের মৃদুমন্দ আনাগোনা শুরু হয় । সে বাতাসে নিষ্পত্র গাছে গাছে নতুন পাতা গজায়। আম গাছ নব মঞ্জরীতে সেজে ওঠে। অশোক, পলাশ, শিমুল, ডালিম আর কৃষ্ণচূড়ার ফুলে ছেয়ে যায় চারিদিক। ফুলে ফুলে নীল আকাশে তৈরি হয় লাল রঙের আলপনা। ফুলে ফুলে নেচে বেড়ায় মৌমাছি ও প্রজাপতিরা। কোকিলের কুহুতান মানব মনকে আনন্দে ভরিয়ে তোলে। ফুলের গন্ধে আমোদিত বাতাসের ঢেউ খেলে যায় দিক-দিগন্তে। যব, গম, সরিষা, ইত্যাদি শস্যের রঙিন আবেশে গ্রাম বাংলার খেতগুলো হয়ে ওঠে অপরূপ। প্রকৃতি ও জনজীবনে বয়ে যায় আনন্দের শিহরন। এ আনন্দে মেতে মন গেয়ে ওঠে:

আহা আজি এ বসন্তে

এত ফুল ফোটে এত বাঁশি বাজে

এত পাখি গান গায় ॥"

বসন্ত ও মানবমন: ঋতু পরিবর্তন মানবমনের পরিবর্তনে বিশেষ ভূমিকা পালন করে। রসন্ত ঋতুতেও মানবমনে পরিবর্তন সাধিত হয়। চারিদিকে প্রকৃতির বিচিত্র রূপ দেখে মানব মনে আনন্দের ছোঁয়া লাগে। সেই আনন্দ আমরা প্রকাশ করি নানাভাবে। ছড়িয়ে দিতে চাই সবার মাঝে। বাংলাসাহিত্যে বসন্ত ঋতুকে ঘিরে তৈরি হয়েছে নানা গল্প, গান ও কবিতা। এ সব সাহিত্যপাঠের মধ্য দিয়ে আমরা বসন্ত ঋতুকে আরও বেশি করে অনুভব করি।


বাঙালির বসন্তোৎসব: বসন্তের আগমনে বাঙালির জীবনে লাগে উৎসবের ছোঁয়া। বাঙালি আয়োজন করে বসন্ত বরণ উৎসবের। তরুণ-তরুণীরা বাসন্তী রঙের পোশাকে সাজে। সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে সরস্বতী পূজা, বাসন্তীপূজা, দোল যাত্রা ইত্যাদির আনন্দ ছড়িয়ে পড়ে। দোলযাত্রায় তারা নিজেদের রঙে রঙিন করে তোলে। বিভিন্ন স্থানে বসন্তের শেষে আয়োজন করা হয় চৈত্র-সংক্রান্তি মেলার। বসন্তকাল জনজীবনে আনন্দোৎসবের উপলক্ষ হয়ে আসে।বসন্তের নিরানন্দের দিক: বসন্ত কেবল সৌন্দর্য ও আনন্দ নিয়ে আসে না, সে সঙ্গে এ ঋতু কিছুটা নিরানন্দও নিয়ে আসে। এ সময় কলেরা, বসন্ত, টাইফয়েড, ইনফ্লুয়েঞ্জা ইত্যাদি রোগের প্রাদুর্ভাব ঘটে। দরিদ্র মানুষের ভোগান্তি বাড়ে। তাই এ সময় সবার স্বাস্থ্য সচেতন থাকা উচিত।

উপসংহার: বসন্তে আবহাওয়া থাকে মনোরম। তাপমাত্রা থাকে নাতিশীতোষ্ণ। বর্ষার একঘেয়ে বৃষ্টি, শীতের তীব্রতা, কিংবা গ্রীষ্মের তাপদাহ থেকে এ ঋতু পুরোপুরি মুক্ত। ঋতু রাজের বিদায়ের মধ্য দিয়ে একটি বছর শেষ হয়ে যায়। শেষ হয়ে যায় আনন্দ দিনের মুহূর্ত। তাই কবি গভীর বেদনায় গেয়ে ওঠেন বসন্তের বিদায় সংগীত:

'চলি যায় মরি হায় বসন্তের দিন।'





আর্টিকেলের শেষকথাঃ বসন্তকাল - রচনা 

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম বসন্তকাল - রচনা । যদি আজকের এই বসন্তকাল - রচনা ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD

ববসন্তকাল রচনা,বসন্তকাল রচনা ক্লাস 7,বসন্তকাল রচনা ক্লাস 8,বসন্ত কাল রচনা,বসন্তকাল রচনা ক্লাস 9,বসন্তকাল রচনা ক্লাস 6,বসন্তকাল অনুচ্ছেদ রচনা,বসন্তকাল রচনা ছোটদের,ঋতুরাজ বসন্ত রচনা class 6,রচনা বসন্তকাল,বসন্তকাল,বসন্ত উৎসব রচনা ছোটদের,বসন্ত কালের রচনা,বসন্তকাল প্রবন্ধ রচনা,বসন্তকাল অনুচ্ছেদ,বসন্ত উৎসব রচনা,বসন্তকাল রচনা class 3,basanta kal rachana in bengali,বসন্তের প্রকৃতি রচনা,বসন্তকাল রচনা class 4,বসন্তকাল রচনা class 5,বসন্ত কাল অনুচ্ছেদ রচনা,basanta kal rachana,bosonto kal rochona,বসন্তের রচনা,basanta kal rachana bangla,বসন্ত ঋতু রচনা,বসন্তকাল রচনা ক্লাস 5,বসন্তকাল রচনা ক্লাস 4,অনুচ্ছেদ রচনা বসন্তকাল,বসন্তকাল রচনা ক্লাস ৫,ঋতুরাজ বসন্ত অনুচ্ছেদ রচনা,ঋতুরাজ বসন্ত রচনা,ঋতু রাজ বসন্ত রচনা,আমার প্রিয় ঋতু বসন্ত রচনা,বসন্ত রচনা,দোল উৎসব রচনা class 3,বসন্তকালের রচনা,বসন্তকাল রচনা class 6,বসন্ত উৎসব অনুচ্ছেদ,বসন্তকাল সম্পর্কে ১০ টি বাক্য,বর্ষাকাল রচনা,অনুচ্ছেদ বসন্তকাল,basanta ritu rachana in bengali,বর্ষাকাল রচনা ক্লাস 5,দোল উৎসব অনুচ্ছেদ রচনা,সংস্কৃত রচনা বসন্তকাল,বসন্ত কাল অনুচ্ছেদ,borshakal rochona bangla class 5,দোল উৎসব রচনা class 7,বর্ষাকাল রচনা ক্লাস 1,,,
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url