অধ্যবসায় - প্রবন্ধ রচনা ষষ্ঠ শ্রেণি

ভূমিকা : অধ্যবসায় মানবজীবনের সবচেয়ে বড়ো গুণ। কঠোর সাধনা ও পরিশ্রম ব্যতীত কখনোই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যায় না। আর এই ঈন্সিত লক্ষ্যে পৌঁছানোর জন্যে প্রয়োজন অধ্যবসায়।

 অধ্যবসায়

ভূমিকা : অধ্যবসায় মানবজীবনের সবচেয়ে বড়ো গুণ। কঠোর সাধনা ও পরিশ্রম ব্যতীত কখনোই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যায় না। আর এই ঈন্সিত লক্ষ্যে পৌঁছানোর জন্যে প্রয়োজন অধ্যবসায়।


অধ্যবসায় কী : 'অধ্যবসায়' শব্দের অর্থ অবিরাম সাধনা। কোনো কাজে সফল হওয়ার জন্যে মানুষের ক্রমাগত যে চেষ্টা তার নামই অধ্যবসায়। মানবচরিত্রের যেসব গুণ জীবনকে সুন্দর ও সার্থক করে তুলতে পারে অধ্যবসার তার মধ্যে অন্যতম। এ অনন্য গুণের সাহায্যে অসাধ্য সাধন করা যায়। প্রকৃতপক্ষে অধ্যবসায় হলো এক ধরনের মানসিক বল। যার মানসিক বল যত বেশি, সে তত বেশি অধ্যবসায়ী। পরাজয় কখনো অধ্যবসায়ীর পথে বাধা হতে পারে না। অধ্যবসায়ের গুরুত্ব : কঠোর পরিশ্রম, ধৈর্য, উদ্যম ও অবিচল সংকল্প অধ্যবসায়ের অঙ্গ। মানুষের জীবনে সাফল্য এবং ব্যর্থতা দু-ই আছে। কিন্তু সব ব্যর্থতাই সাময়িক। ব্যর্থতাকে জয় করার জন্যে দরকার ক্রমাগত চেষ্টা। ব্যর্থতার নৈরাশ্যকে দূর করার জন্যে দরকার অধিক উৎসাহ নিয়ে কর্তব্যকর্মে এগিয়ে যাওয়া। কারণ অধ্যবসায় সহকারে বার বার চেষ্টা করলে দেরিতে হলেও সফলতা একদিন আসবেই। সেদিন পূর্বের ব্যর্থতার গ্লানি মুছে গিয়ে সফলতার মুকুট মাথায় শোভা পাবে।

পৃথিবীতে যা কিছু মহৎ, যা কিছু সুন্দর, যা কিছু কল্যাণকর সবই অধ্যবসায়ের দ্বারা অর্জিত হয়েছে। অধ্যবসায়ী না হলে কোনো জাতি উন্নতি লাভ করতে পারে না। পৃথিবীতে বাধাবিঘ্ন অতিক্রম করার শক্তি যার যত বেশি, সাফল্যও তার তত বেশি এবং জীবনযুদ্ধে জয়লাভ করার ক্ষমতাও তার সর্বাধিক।


ছাত্রজীবনে অধ্যবসায় : আজকের ছাত্ররাই আগামীদিনের জাতিকে নেতৃত্ব দেবে। সুতরাং ছাত্রজীবনে অধ্যবসায়ের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। অলস ও শ্রমবিমুখ ছাত্রছাত্রীরা জীবনে কখনো বিদ্যার্জন করতে পারে না। অধ্যবসায়ী ছাত্র-ছাত্রীরা অল্প মেধাসম্পন্ন হলেও সফলতা লাভ করতে পারে। কোনো ছাত্র যদি প্রথম বা দ্বিতীয় বারের চেষ্টায় অকৃতকার্য হয়ে হাত-পা গুটিয়ে বসে থাকে, তবে সে আর সফলতা অর্জন করতে পারে না। কোনো ছাত্রকে একবার বিফল হয়ে বসে থাকলে চলবে না, তাকে দ্বিগুণ উৎসাহে পুনরায় চেষ্টা করতে হবে।


অধ্যবসায় ও প্রতিভা : আজকাল বহুজনের বিশ্বাস অধ্যবসায় বলে কিছু নেই, সব সাফল্যের মূলে রয়েছে প্রতিভা কিন্তু কঠোর পরিশ্রম ও একনিষ্ঠ সাধনা ছাড়া কোনো কাজেই সফলতা লাভ করা যায় না। লেখাপড়া, শিল্প, সাহিত্য, গবেষণাসহ জীবনের প্রতিটি ক্ষেত্রেই সফলতা নির্ভর করে অধ্যবসায়ের ওপর। প্রতিভা জন্মসূত্রে প্রাপ্ত বিশেষ গুণ । কিন্তু শুধু প্রতিভা দ্বারা কোনো কাজ করা যায় না। অধ্যবসায় প্রতিভাকে ধারালো করে। প্রতিভার অধিকারী না হয়েও শুধু অধ্যবসায়ের গুণে অনেক অসম্ভবকে সম্ভব করে তোলা যায়। বিজ্ঞানী নিউটন প্রতিভার চেয়ে অধ্যবসায়কে বড়ো করে দেখেছেন । তিনি বলেছেন, 'প্রতিভা বলে কিছু নেই। পরিশ্রম এবং সাধনা করে যাও, তাহলে প্রতিভাকে অগ্রাহ্য করতে পারবে।

অধ্যবসায়ের দৃষ্টান্ত : অধ্যবসায়ের এক অতি পরিচিত দৃষ্টান্ত হচ্ছেন স্কটল্যান্ডের রাজা রবার্ট ব্রুস । তিনি ইংল্যান্ডের রাজা এডওয়ার্ডের সঙ্গে যুদ্ধে ছয়বার পরাজিত হয়ে হতাশ হয়ে পড়েন। রাজ্যের আশা প্রায় ছেড়ে দিয়ে এক নির্জন স্থানে হঠাৎ লক্ষ করেন, একটি মাকড়সা জাল বুনতে গিয়ে ছয়বার ব্যর্থ হয়। কিন্তু সাতবারের পর সে সফল হয়। এটা দেখে রবার্ট ব্রুস পুনরায় বিপুল উৎসাহ নিয়ে সৈন্য সংগ্রহ করেন এবং সপ্তমবারের যুদ্ধে বিজয়ী হন। অর্ধ- পৃথিবীর অধিশ্বর নেপোলিয়ন তাঁর কর্মকাণ্ডে অপূর্ব নিদর্শন রেখে গেছেন। তিনি বলেছেন, 'Impossible is a word which is found only in the dictionary of a fool."

উপসংহার : জীবনে সাফল্য লাভ করে জাতিকে সমৃদ্ধ করার জন্যে অধ্যবসায়ের কোনো বিকল্প নেই। মানুষের জীবনে অধ্যবসায়ের গুরুত্ব তাই অনস্বীকার্য। প্রতিটি মানুষের উচিত এই বিশেষ গুণের অধিকারী হওয়া। আর তাহলেই ব্যক্তিজীবনে, জাতীয় জীবনে, বিশ্বসভায় মানুষ আরও বেশি অবদান রাখতে পারবে।

আর্টিকেলের শেষকথাঃ  অধ্যবসায় - প্রবন্ধ রচনা 

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম অধ্যবসায় - প্রবন্ধ রচনা সম্পর্কে  । যদি আজকের এই অধ্যবসায় - প্রবন্ধ রচনা টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD

,অধ্যবসায় রচনা,অধ্যবসায় রচনা ২০ পয়েন্ট,অধ্যবসায়,রচনা অধ্যবসায়,অধ্যবসায় কি,অধ্যবসায় রচনা ২০০ শব্দ,অধ্যবসায় রচনা class 7,অধ্যবসায় রচনা class 6,অধ্যবসায় রচনা class 8,অধ্যবসায় নিয়ে উক্তি,অধ্যবসায় রচনা ১০ পয়েন্ট,অধ্যবসায় রচনা ক্লাস ৫,অধ্যবসায় রচনা ৩০ পয়েন্ট,অধ্যবসায় রচনা class 4,বাংলা রচনা অধ্যবসায়,অধ্যবসায় রচনা সহজ,প্রবন্ধ রচনা অধ্যবসায়,অধ্যবসায় মানে কি,অধ্যবসায় অর্থ কি,অধ্যবসায় অনুচ্ছেদ রচনা,অধ্যবসায় রচনা ১৫ পয়েন্ট,অধ্যবসায় রচনার ২০ পয়েন্ট,অধ্যবসায় রচনা ১৫০ শব্দ,অধ্যবসায় meaning in english,অধ্যবসায় রচনা pdf,অধ্যবসায় ও সফলতা,অধ্যবসায় রচনা class 5,অধ্যবসায় অর্থ,অধ্যবসায় অনুচ্ছেদ,অধ্যবসায় প্রবন্ধ রচনা,অধ্যবসায় রচনা class 10,অধ্যবসায় রচনা ক্লাস ৮,অধ্যবসায় ও প্রতিভা,অধ্যবসায় রচনা ক্লাস ১০,অধ্যবসায় রচনার 20 পয়েন্ট,অধ্যবসায় রচনা class 9,অধ্যবসায় ইংরেজি কি,অধ্যবসায় অনুচ্ছেদ class 8,অধ্যবসায় রচনা class 3,অধ্যবসায় রচনা ২৫ পয়েন্ট,ছাত্রজীবনে অধ্যবসায়,অনুচ্ছেদ অধ্যবসায়,অধ্যবসায় রচনা hsc,অধ্যবসায় শব্দের অর্থ কি,অধ্যবসায় রচনা ক্লাস ৭,অধ্যবসায় রচনা ক্লাস ৯,অধ্যবসায় রচনা উক্তি,অধ্যবসায় নিয়ে কবিতা,অধ্যবসায় in english,অধ্যবসায় রচনার কবিতা,অধ্যবসায় রচনা ছোট,অধ্যবসায় রচনা ssc,অধ্যবসায় রচনার পয়েন্ট,অধ্যবসায় সাফল্যের চাবিকাঠি,অধ্যবসায়ের,অধ্যবসায়ের দৃষ্টান্ত,অধ্যবসায় রচনার উক্তি,অধ্যবসায় উন্নতির সোপান,অধ্যবসায় কাকে বলে,অধ্যব

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url