ছাত্রজীবন - রচনা ক্লাস ৪

ছাত্রজীবন
 ছাত্রজীবন

সূচনা : প্রত্যেকের জীবনে ছাত্রজীবন একটি অতি গুরুত্বপূর্ণ অধ্যায়। আমাদের সম্পূর্ণ ভবিষ্যৎ এর উপর নির্ভর করে। ছাত্রজীবনকে জীবনের বীজ বপনের সময় বলা হয়।

প্রধান কাজ : ছাত্রজীবনে আমাদের প্রধান কাজ হচ্ছে জ্ঞান অর্জন করা। এজন্য আমাদের ভালো বই পড়া উচিত। আমাদের খবরের কাগজ এবং সাময়িকী পড়া উচিত। বিদ্যালয়ে আমাদের বিতর্ক ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা উচিত।

চরিত্র গঠন : চরিত্র মানুষের মুকুটস্বরুপ। এটি সদাচরণ, সততা, সত্যবাদিতা, আত্মনির্ভরশীলতা ইত্যাদির সমন্বয়ে গঠিত হয়ে থাকে। এ ধরনের গুণাবলি অর্জনের জন্য ছাত্রজীবনই উপযুক্ত সময়।

সমাজসেবা : দীর্ঘ ছুটির সময় আমরা সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারি। আমরা সেবামূলক সংগঠন গড়ে তুলতে পারি। পারি। মহামারি এবং দুর্ভিক্ষের সময় আমরা বিভিন্নভাবে মানুষকে সাহায্য করতে পারি।

শরীরচর্চা : পড়াশোনার পাশাপাশি একজন ছাত্রের ভবিষ্যৎ কল্যাণের জন্য তার অনেক কিছু করার আছে। স্কুল সময় পার হওয়ার পর আমাদের ব্যায়াম করা উচিত। আমরা বিভিন্ন খেলাধুলায় অংশগ্রহণ করতে পারি। এগুলো আমাদেরকে শক্তিশালী করে থাকে। এগুলো আমাদেরকে নিয়মানুবর্তিতার মূল্য শিক্ষা দিয়ে থাকে।

উপসংহার : ছাত্রজীবন আমাদের জীবনের সবচেয়ে সুখের কাল। বন্ধুদের সাহচর্যে আমরা আনন্দ পাই। কিন্তু আমাদের অসৎ সঙ্গ ত্যাগ করা উচিত। যারা ধূমপান করে এবং বাজে কথা বলে আমাদের তাদের সাথে সঙ্গ দেওয়া উচিত নয়। 

আর্টিকেলের শেষকথাঃ      ছাত্রজীবন অনুচ্ছেদ রচনা

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম    ছাত্রজীবন অনুচ্ছেদ রচনা সম্পর্কে  । যদি আজকের এই    ছাত্রজীবন অনুচ্ছেদ রচনা টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD  

চরিত্র অনুচ্ছেদ,অনুচ্ছেদ ছাত্রজীবন,ছাত্রজীবন অনুচ্ছেদ,সত্যবাদিতা অনুচ্ছেদ,,

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url