চা - অনুচ্ছেদ রচনা ক্লাস ৪



চা

সূচনা : চা এক প্রকার কালো ও শুষ্ক পাতা। এটি ছোট ঝোপজাতীয় গাছ থেকে সংগ্রহ করা হয়। চা গাছে অনেক সবুজ পাতা থাকে। এগুলো পাঁচ থেকে ছয় ফুট উঁচু হয়। 

কোথায় জন্মানো হয় : পাহাড়ি এলাকা চা চাষের জন্য উপযোগী। ভারতের দার্জিলিং এবং আসাম চা উৎপাদনের জন্য বিখ্যাত। বাংলাদেশের সিলেট ও চট্টগ্রামে প্রচুর পরিমাণে চা জন্মে। সিলোন পৃথিবীর একটি অন্যতম চা উৎপাদনের স্থান।

কীভাবে জন্মানো হয় : প্রথমে কৃষকেরা যত্নের সাথে পাহাড়ি জমিতে চাষ করে এবং সার দেয়। তারপর তারা বীজ বপন করে। ছোট চারাগাছ বড় হয়। যখন ঝোপজাতীয় চারাগাছগুলো পুরোপুরি বড় হয় তখন শ্রমিকরা সবুজ এবং কচি পাতা সংগ্রহ করে। বছরে তিন অথবা চার বার চা-পাতা সংগ্রহ করা হয়। তারপর এ পাতাগুলো শুকিয়ে, প্যাকেট করে বিদেশে রপ্তানি করা হয়। 

কীভাবে প্রস্তুত করা হয় : আমরা জানি চা দিয়ে একটি সুস্বাদু পানীয় তৈরি করা হয়। প্রথমে আমরা পানি সিদ্ধ করি। তারপর সিদ্ধ পানিতে চা-পাতা ঢেলে দেওয়া হয়। অল্প কয়েক মিনিটের মধ্যে আমরা পানি থেকে পাতাগুলো আলাদা করি। এ পানিকে বলা হয় লিকার। লিকারের সাথে আমরা দুধ ও চিনি মিশাই এবং তা পান করি। এ পানীয়টি সুস্বাদু এবং এর একটি সুন্দর গন্ধ রয়েছে।

উপসংহার : চা একটি উদ্দীপক পানীয়। এটি আমাদের শরীর এবং মনকে সতেজ করে। শীতপ্রধান দেশে এটি খুব উপকারী। মানুষের যখন ঠাণ্ডা লাগে তখনও তারা চা পান করে।

আর্টিকেলের শেষকথাঃ   চা  অনুচ্ছেদ রচনা

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম  চা অনুচ্ছেদ রচনা সম্পর্কে  । যদি আজকের এই  চা
অনুচ্ছেদ রচনা টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । 
Search-Asked BD


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url