অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয়-ভাব সম্প্রসারণ(ক্লাস ৬,৭,৮,৯,১০)

 


অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয়


ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মূলভাব: কর্মেই মানুষের প্রকৃত পরিচয়। অর্থহীন ও অলস ভাবনার চেয়ে অল্প পরিমাণ কাজ করা অধিক কল্যাণকর।

সম্প্রসারিত ভাব: পৃথিবীতে একশ্রেণির মানুষ রয়েছে যারা কাজের চেয়ে ভাবনাকেই বেশি গুরুত্ব দেয়। তারা অন্যের চেয়ে নিজেকে বেশি যোগ্য বলে মনে করে এবং অন্যের কাজের নেতিবাচক সমালোচনা করতে পছন্দ করে। এ শ্রেণির মানুষ সমাজের জন্যে কোনো কল্যাণ বয়ে আনতে পারে না। মিথ্যা আত্মপ্রচার আর অসম্ভব সব পরিকল্পনা নিয়ে তারা আত্মপ্রসাদ পেয়ে থাকে। এদের সমস্ত ভাবনা ও পরিকল্পনাই ভবিষ্যতের জন্যে গচ্ছিত থাকে; কোনো সময়ই তা বাস্তবে রূপ নেয় না। একসময় তাদের অন্তঃসারশূন্য জীবনের অবসান হয়। পক্ষান্তরে, যিনি কাজের মানুষ, তিনি কর্মকেই ধ্যান-জ্ঞান করেন। এ শ্রেণির মানুষ আত্মসচেতন ও আত্মমর্যাদাশীল হয়ে থাকেন। তাঁরা কখনোই অর্থহীন বাগাড়ম্বর করে কিংবা কপট ভাবুক বা জ্ঞানী সেজে নিজেকে ক্ষুদ্র করেন না। বরং কর্ম যত ছোটই হোক, তা নিষ্পন্ন করার মধ্যেই তারা আত্মতৃপ্তি খুঁজে  পান।আর একথা সত্য যে, মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র কাজের সমষ্টিই একসময় মানবসমাজের বৃহৎ কল্যাণসাধন করে। সুতরাং, এ শ্রেণির মানুষ সমাজ ও সভ্যতার সম্পদ। এ কারণে এঁরা সমাজ কর্তৃক সমাদৃত ও সম্মানিত হন।

মন্তব্য: অর্থহীন ভাবনা মানুষের কোনো কল্যাণ বয়ে আনে না, তা সময়ের অপচয় করে মাত্র। অন্যদিকে পরিমাণে অল্প যে কোনো কাজ মানবজীবনের প্রবাহকে সমৃদ্ধ ও তাৎপর্যপূর্ণ করে তোলে। সুতরাং আমাদেরকে ভাবুক হবার পথ পরিহার করে কর্মী হবার সাধনা করতে হবে।


আর্টিকেলের শেষকথাঃ অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয়

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয় ভাব সম্প্রসারণ  সম্পর্কে  । যদি আজকের এই অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু করাই শ্রেয় ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD












Next Post Previous Post
No Comment
Add Comment
comment url