মানুষের জীবনকে একটি দোতলা ঘরের সঙ্গে তুলনা করা যেতে পারে। - সারাংশ



মানুষের জীবনকে একটি দোতলা ঘরের সঙ্গে তুলনা করা যেতে পারে। জীবসত্তা সেই ঘরের নিচের তলা, আর মানবসত্তা বা মনুষ্যত্ব ওপরের তলা। জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে উঠবার মই হচ্ছে শিক্ষা। শিক্ষাই আমাদের মানবসত্তার ঘরে নিয়ে যেতে পারে। অবশ্য জীব সত্তার ঘরেও সে কাজ করে; ক্ষুৎপিপাসার ব্যাপারটি মানবিক করে তোলা তার অন্যতম কাজ। কিন্তু তার আসল কাজ হচ্ছে মানুষকে মনুষ্যত্বলোকের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। অন্য কথায় শিক্ষার যেমন প্রয়োজনের দিক আছে, তেমনি অপ্রয়োজনের দিকও আছে, আর অপ্রয়োজনের দিকই তার শ্রেষ্ঠ দিক। সে শেখায় কি করে জীবনকে উপভোগ করতে হয়, কি করে মনের মালিক হয়ে অনুভূতি ও কল্পনার রস আস্বাদন করা যায়।

সারাংশ: মনুষ্যত্ব অর্জনের মধ্য দিয়ে জীবসত্তা থেকে মানবসত্তায় উত্তীর্ণ হতে হয়। মনুষ্যত্ব অর্জনে শিক্ষার অবদান সবচেয়ে বেশি। শিক্ষার মাধ্যমে যেমন অন্নবস্ত্রের সমাধান সম্ভব, তেমনি মূল্যবোধ সৃষ্টিতেও শিক্ষার কোনো বিকল্প নেই।

আর্টিকেলের শেষকথাঃ সারাংশ ও সারমর্ম

 শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম সারাংশ ও  সারমর্ম। যদি আজকের এই সারাংশ ও সারমর্ম  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url