জাতিকে শক্তিশালী, শ্রেষ্ঠ, ধনসম্পদশালী, উন্নত ও সুখী করতে হলে - সারাংশ


সারাংশ ও সারমর্ম লিখন এর নিয়ম

 জাতিকে শক্তিশালী, শ্রেষ্ঠ, ধনসম্পদশালী, উন্নত ও সুখী করতে হলে শিক্ষা ও জ্ঞান বর্ষার বারিপাতের মতো সর্বসাধারণের মধ্যে সমভাবে বিতরণ করতে হবে। দেশে সরল ও সহজ ভাষায় নানা প্রকারের পুস্তক প্রচার করলে এই কাজ সিদ্ধ হয়। শক্তিশালী দৃষ্টিসম্পন্ন মহাপুরুষদের লেখনীর প্রভাবে একটা জাতির মানসিক ও পার্থিব অবস্থার পরিবর্তন অপেক্ষাকৃত অল্প সময়ে সংশোধিত হয়ে থাকে। দেশের প্রত্যেক মানুষ তার ভুল ও কুসংস্কার, অন্ধতা ও জড়তা, হীনতা ও সংকীর্ণতাকে পরিহার করে একটা বিনয়-মহিমা-উজ্জ্বল উচ্চ জীবনের ধারণা করতে শেখে, মনুষ্যত্ব ও ন্যায়ের প্রতিষ্ঠা করাই ধর্ম মনে করে, আত্মমর্যাদাজ্ঞানসম্পন্ন হয় এবং গভীর দৃষ্টি লাভ করে। তারপর বিরাট জাতির বিরাট দেহে বিরাট শক্তি জেগে ওঠে। 

সারাংশ: জাতির সার্বিক উন্নতির জন্যে দরকার শিক্ষা। সহজ ও সরল ভাষায় বই লেখা হলে তা জ্ঞান-বিজ্ঞান চর্চারপথকে সুগম করতে পারে। এক্ষেত্রে মহৎ লেখকদের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ। তাঁদের লেখনী জাতিকেকুসংস্কারমুক্ত করে মহৎ জীবনে ব্রতী করতে পারে। এভাবেই একটি মহৎ ও উন্নত জাতি তৈরি হয়।


আর্টিকেলের শেষকথাঃ সারাংশ ও সারমর্ম

 শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম সারাংশ ও  সারমর্ম। যদি আজকের এই সারাংশ ও সারমর্ম  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url