অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময়। - সারাংশ


সারাংশ ও সারমর্ম লিখন এর নিয়ম

 অভাব আছে বলিয়াই জগৎ বৈচিত্র্যময়। অভাব না থাকিলে জীব-সৃষ্টি বৃথা হইত। অভাব আছে বলিয়াই অভাব পূরণের জন্যে এত উদ্যম, এত উদ্যোগ। আমাদের সংসার অভাবক্ষেত্র বলিয়াই কর্মক্ষেত্র। অভাব না থাকিলে সকলকেই স্থাণু, স্থবির হইতে হইত, মনুষ্য-জীবন বিড়ম্বনাময় হইত। মহাজ্ঞানীরা জগৎ হইতে দুঃখ দূর করিবার জন্যে ব্যগ্র। কিন্তু জগতে দুঃখ আছে বলিয়াই তো আমরা সেবার সুযোগ পাইয়াছি। সেবা মানব-জীবনের ধর্ম । দুঃখ আছে বলিয়াই সে সেবার পাত্র যত্রতত্র সদাকাল ছড়াইয়া রহিয়াছে। যিনি অন্নদান, বস্ত্রদান, জ্ঞানদান, বিদ্যাদান করেন, তিনি যেমন জগতের বন্ধু তেমনই যিনি দুঃখে আমাদের সেবার পাত্রে অজস্র দান করিতেছেন, তিনিও মানবের পরম বন্ধু। দুঃখকে শত্রু মনে করিও না, দুঃখ আমাদের বন্ধু।


সারাংশ: জীবনে অভাব আছে বলেই জীবন এত বৈচিত্র্যময়। অভাব জীবনকে দিয়েছে কর্মের তাড়না। দুঃখ আছে বলেই মহৎ ব্যক্তিগণ পরহিতব্রতী হন। তাই দুঃখ মানুষের বন্ধুপ্রতিম ।


আর্টিকেলের শেষকথাঃ সারাংশ ও সারমর্ম

 শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম সারাংশ ও  সারমর্ম। যদি আজকের এই সারাংশ ও সারমর্ম  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url