ভোগে সুখ নাই ত্যাগেই প্রকৃত সুখ-ভাব সম্প্রসারণ(ক্লাস ৬,৭,৮,৯,১০)



 ভোগে সুখ নাই, কর্ম সম্পাদনেই প্রকৃত সুখ।

অথবা

 ভোগে নয়, ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মূলভাব : ভোগের মধ্যে সুখ নেই বরং ত্যাগের মধ্যেই প্রকৃত সুখ ৷

সম্প্রসারিত ভাব : ত্যাগের মহিমাই পারে মানুষের মহাপরিচালক মনুষ্যত্বের উৎকর্ষ ও বিকাশ ঘটাতে। ত্যাগের মাধ্যমে সম্পদ চলে গেলেও ফিরে আসে আনন্দ, ভ্রাতৃত্ব আর মনুষ্যত্ব। ত্যাগের মধ্যেই মানব জীবনের সার্থকতা, তাই ত্যাগেই মানুষের একমাত্র আদর্শ হওয়া উচিত । জগত সংসারে ভোগ আর ত্যাগ দুটি বিপরীতমুখী দিক হওয়া সত্ত্বেও ভোগ ও ত্যাগের দরজা সবার জন্যেই উন্মুক্ত ৷ ভোগের মধ্যে মানুষ আনন্দ পেলেও প্রকৃতপক্ষে তৃপ্তি পায় না, বরং ত্যাগের মাধ্যমে আনন্দ ও তৃপ্তি দুটোই লাভ করা যায়। তাই ভোগ নয়, ত্যাগই জীবনের লক্ষ্য হওয়া উচিত। ত্যাগ মনুষ্যত্বকে বিকশিত করে বলেই মনুষ্যত্বের কল্যাণে মানুষ অন্যান্য প্রাণী থেকে আলাদা ও শ্রেষ্ঠ। শুধু মানব হিসেবে জন্ম নিলেই মনুষ্যত্ব লাভ করা যায় না। মানুষকে স্বীয় চেষ্টায় এ মনুষ্যত্বের বিকাশ ঘটাতে হয় । মনুষ্যত্বের বিকাশ ঘটানোর মধ্যেই মানবজীবনের সার্থকতা নিহিত। ভোগের মাধ্যমে মনুষ্যত্বের বিকাশ ঘটে না, বরং ভোগ মানুষকে জড়িয়ে ফেলে পঙ্কিলতা, গ্লানি ও কালিমার সাথে। তাদের অর্জিত সম্পদ নিজের স্বার্থ ব্যতীত সমাজের অন্য কোনো কাজেআসে না। তাই পরের দুঃখে তাদের হৃদয়-মনও কাঁদে না। তারা স্বার্থান্ধ ও সংকীর্ণচিত্ত বলে সমাজে মর্যাদাহীন ।

ত্যাগ মানুষকে নিয়ে যায় মনুষ্যত্বের উদার ভূমিতে। পরের কল্যাণে নিজেকে উৎসর্গ করার আদর্শ ও উদ্দেশ্য মনুষ্যত্বের মধ্যেই নিহিত থাকে। মনুষ্যত্বের গুণে মানুষ নিজের স্বার্থের কথা ভুলে গিয়ে পরার্থে দীন দুঃখীদের জন্য নিজেকে বিলিয়ে দিয়ে আনন্দ পায়। স্বামী বিবেকানন্দ, মাদার তেরেসা, প্রমুখ ব্যক্তিদের চরিত্র ত্যাগের এক উজ্জ্বল দৃষ্টান্ত । ত্যাগের মাধ্যমেই তাঁদের মনুষ্যত্ব তথা মানবিক গুণাবলি ফুটে উঠেছে। ভোগ ও সুখ নিয়ে মানুষের নানারকম ধারণা। সুখের জন্য অনেকেই বিলাস-ব্যসনে মত্ত হয়ে ওঠে এবং ভোগ-বিলাসের নানা উপকরণের আয়োজন করে। কিন্তু কোনোভাবেই ভোগাকীর্ণ জীবন সুখের সন্ধান পায় না। কেননা ভোগই যদি সুখের আকর হতো তবে বিত্ত ও ক্ষমতাবানরাই পৃথিবীতে সবচেয়ে সুখী বলে গণ্য হতেন। কিন্তু বাস্তবে দেখা যায়, এঁরাও জীবনে প্রকৃত সুখী হতে পারেন না।

মন্তব্য :একমাত্র মহৎ কর্মের মধ্যদিয়েই সুখ পাওয়া যায়। দেশব্রতী, মানবব্রতী কর্মেই মানুষ লাভ করে জীবনের সার্থকতা । দেশের জন্যে মানবতার জন্যে যাঁরা আত্মত্যাগ করেন তাঁদের মতো সুখী আর কে আছে? বস্তুত পরের জন্যে স্বার্থ ত্যাগ করার মধ্যেই মানুষের গুণাবলির শ্রেষ্ঠ প্রকাশ ঘটে। এ জীবনের পরম শান্তি ‘দেবে আর নেবে’ মিলাবে মিলিবে'র মধ্যে নিহিত। আমি অট্টালিকায় বসবাসকারী কুলীন হলেও পথপাশের পাতার ছাউনিতে বসবাসকারী আমার অন্যকোনো ভাইকে দেখে আমার নির্দ্বিধায় বলা উচিত, ‘আমার ঐ ঘরে ছিল তোমারও দাবি।' মহান ইসলাম ধর্মেও ওই একই কথা বলে, ‘ধনীদের ধন-সম্পদে গরীবদের হক রয়েছে।

“ভোগে সুখ নাই ত্যাগেই প্রকৃত সুখ।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

মূলভাব : বিলাসবহুল জীবন প্রকৃত সুখ নয়। যারা বিলাসিতায় কাটান তারা সুখী নয়, বরং আত্মত্যাগের মাঝেইপ্রকৃত সুখ নিহিত ।

সম্প্রসারণ : যারা ভোগ বিলাসিতার মাঝে জীবন কাটায় তারা সুখী নয়। ভোগাকাঙ্ক্ষা অনেকসময় সীমাহীন দুর্দশার কারণ হয়ে দাঁড়ায়। ভোগের মাধ্যমে মানুষ অমিত ব্যয়ী এবং স্বেচ্ছাচারি হয়ে ওঠে। প্রকৃতপক্ষে এর মাধ্যমে মানুষের আত্মার অবনতি ঘটে । পক্ষান্তরে আত্মত্যাগ মানুষকে মহীয়ান করে তোলে এবং জীবনকে পরিপূর্ণতা প্রদান করে। বিলাসবহুল জীবন আত্মকেন্দ্রিক। মৃত্যুর মাঝেই এ জীবনের পরিসমাপ্তি ঘটে। অন্যদিকে ত্যাগের মধ্যদিয়েই মানুষ সব কিছু জয় করতে পারে । অসহায় এবং আর্তপীড়িত মানুষকে সাহায্য করলে নিজের অজান্তেই মনে আসে এক  আত্মতৃপ্তির অনুভূতি । এই তৃপ্তির সত্যিকার অর্থ পরম সুখ ।

মন্তব্য: অতিরিক্ত ভোগের লালসা মানুষকে অমানুষ করে গড়ে তোলে, অন্যায় কাজে লিপ্ত হতে বাধ্য করে। তাই ভোগের জন্য জীবন নয়। জীবনের আসল উদ্দেশ্য অপরের কল্যাণে কাজ করা। এখানেই জীবনের পরম সার্থকতা নিহিত ।

ভাব সম্প্রসারণ, ভাব সম্প্রসারণ লেখার নিয়ম, সম্প্রসারণ কিভাবে লিখতে হয়

আর্টিকেলের শেষকথাঃ ভোগে সুখ নাই ত্যাগেই প্রকৃত সুখ

শিক্ষার্থীরা  আজকে আমরা জানলাম ভোগে সুখ নাই ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ  সম্পর্কে  । যদি আজকের এই ভোগে সুখ নাই ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ । Search-Asked BD

ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ,ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ,ভোগে নয় ত্যাগেই সুখ,ভাবসম্প্রসারণ ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ,ভোগে নয় ত্যাগেই সুখ ভাব সম্প্রসারণ,ভোগে সুখ নাই ত্যাগেই প্রকৃত সুখ,ভাবসম্প্রসারন ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ,ত্যাগেই প্রকৃত সুখ,ভোগে সুখ নয় ত্যাগেই সুখ,ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারন,ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ,ভোগে নয় ত্যাগে প্রকৃত সুখ,ভোগে নয় ত্যাগেই মনুষ্যত্বের বিকাশ ভাবসম্প্রসারণ,ভাবসম্প্রসারণ ভোগে নয় ত্যাগেই,ভোগে সুখ নয় ত্যাগেই প্রকৃত সুখ,ভোগ নয় ত্যাগেই প্রকৃত সুখ,ভোগে নয় ত্যাগেই মানুষের বিকাশ,ভোগে সুখ নাই ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ,ভাব সম্প্রসারণ ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ,ভোগে,ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ in english,ভুগে নয় ত্যাগেই প্রকৃত সুখ,পরের অনিষ্ট চিন্তা ভাব সম্প্রসারণ,প্রকৃত সুখ কি,ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ উক্তি,ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ উক্তিটি কার,দেবে আর নেবে মিলাবে মিলিবে,ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ,নাই ছবি,নাই পিক,নাই লেখা পিক,সুখ নাই সুখ নাই,ভোগে নয়,মাদার তেরেসা রচনা class 7,কীর্তিমানের মৃত্যু নেই ভাবসম্প্রসারণ class 7,ভোগে সুখ নয় ত্যাগেই প্রকৃত সুখ ভাব সম্প্রসারণ,সুখ class 9 মূলভাব,ভাব সম্প্রসারণ,আত্মত্যাগ অর্থ,,

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url